পেলের হাজার গোলের রেকর্ড ভাঙবে?

পেলের হাজার গোলের রেকর্ড ভাঙবে?

ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের হাজার গোলের রেকর্ড ছাড়িয়ে যেতে পারবেন ক্রিস্টিয়ানো রোনালদো? সেরা ফুটবলারের প্রশ্নে গত মাসেই এক সাক্ষাতকারে ক্রিশ্চিয়ানো রোনালদোর বাক্সে ভোট দিয়েছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। সর্বকালের সেরা হিসেবে নিজেকে বেছে নিয়েছিলেন তিনি। তবে পেলে যাকে বর্তমান ফুটবলারদের মধ্যে সেরা বেছে নিয়েছেন, সেই পর্তুগিজ রোনালদোই তাঁকে ছাড়িয়ে সর্বকালের সেরা হওয়ার পরিকল্পনা করছেন বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার গ্যারি নেভিল।

ম্যানচেস্টার ইউনাইটেডে রোনালদো ও নেভিল এক সঙ্গে খেলেছেন ৬ মৌসুম। রোনালদোর সাবেক এ সতীর্থ মনে করেন, পেলের হাজার গোলের রেকর্ড ছাড়িয়ে পর্তুগিজ তারকাই হবেন সর্বকালের সেরা ফুটবলার। এটাই না কি রোনালদোর পরিকল্পনা। ইংল্যান্ড জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পালন করা নেভিল সর্বশেষ স্প্যানিশ ভ্যালেন্সিয়ার প্রধান কোচ ছিলেন। সেখান থেকে বরখাস্ত হওয়ার পর বর্তমানে স্কাই স্পোর্টসের সঙ্গে যুক্ত আছেন। নেভিল পেলের এক হাজার গোলের কথা বললেও ব্রাজিলিয়ান কিংবদন্তির মোট গোল নিয়ে বিতর্ক আছে।

বিভিন্ন মাধ্যমে পাওয়া যায় তিনবার বিশ্বকাপজয়ী এই ফরোয়ার্ডের গোলসংখ্যা বারো শ-র ওপরে। গোল ডট কমের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত সব মিলিয়ে এক হাজার ম্যাচ খেলে রোনালদোর গোল ৭২৫ টি। পরিসংখ্যানে তাকালে পেলেকে ছাড়িয়ে যাওয়া কঠিন কাজই। তবে জাতীয় দলে গোলসংখ্যা বিচারে অনেক আগেই পেলেকে ছাড়িয়ে গেছেন রোনালদো। যেখানে জাতীয় দলের জার্সিতে পেলের গোল ৭৭ টি, সেখানে রোনালদোর গোল ৯৯টি। রোনালদোকে নিয়ে তাঁর সাবেক সতীর্থ নেভিল বলেন, ‘গোল করা ও প্রতিদিন নিজেকে তুলে ধরার জন্য বদ্ধসংকল্প দরকার , সে জন্য সে ( রোনালদো) সবচেয়ে উপযুক্ত।

আমি মনে করি সে প্রতি বছরই পেশাদারিত্ব দেখিয়ে যাচ্ছে।’ এর পরই পেলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার প্রসঙ্গ তুলেছেন নেভিল , ‘পেলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা আছে তাঁর (রোনালদো)। সে সর্বকালের সেরা হতে চায় এবং এটিই তাঁর একমাত্র উদ্দেশ্য।’ সাধারণত খেলোয়াড়েরা ব্যক্তিগত লক্ষ্যের কথা প্রকাশ্যে বলেন না। রোনালদো প্রকাশ্যেই ব্যাক্তিগত সাফল্যকে গুরুত্ব দিয়েছেন বলে জানান নেভিল,’আমি যে কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে খেলেছি, তাঁদের মধ্যে রোনালদো একজন ।

যার কাছে ব্যক্তিগত ট্রফি গুরুত্বপূর্ণ।’ বিশ্বসেরা হতে কত পরিশ্রম ও ত্যাগ স্বীকার করতে হয়। এ নিয়ে রোনালদোকে প্রতীকী অর্থে বর্ণনা করেছেন নেভিল, ‘পৃথিবীর সেরা হওয়ার জন্য তাঁর দৌড় ঝাপ পৃথিবীর বাইরে। ৩৫ বছর বয়সে জুভেন্টাসের হয়ে দুর্দান্ত খেলছেন রোনালদো। করোনাভাইরাসে খেলা স্থগিত হওয়ার আগে লিগের ২২ ম্যাচে ২১ গোল করেছেন তিনি। আর সব মিলিয়ে ২৫ গোল। পাঁচটি ব্যালন ডিঅরও জানান দিচ্ছে রোনালদো সর্বকালের অন্যতম ফুটবলার হওয়ার রাস্তাতেই হাঁটছেন। গোলের বিচারে পেলেকে ছাড়িয়ে যেতে পারবেন কিনা , সেটাই দেখার বিষয়।

Leave a Reply