স্মিথের চেয়ে স্পিনে ভালো শোয়েব মালিক

স্মিথের চেয়ে স্পিনে ভালো শোয়েব মালিক

করোনার এই সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে খুব সক্রিয় ভারতীয় লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। এতটাই সক্রিয় যে তাঁর ওপর বিরক্ত হয়ে তাঁকে ব্লক করার হুমকি দিয়েছেন ওয়েস্ট ইন্ডিয়ান তারকা ক্রিস গেইল। তাঁর কর্মকাণ্ড দেখে এবি ডি ভিলিয়ার্সের মতো মানুষ তাঁকে ‘ভাঁড়’ উপাধি দিচ্ছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি তো রীতিমতো আক্ষেপ করে বলেই দিয়েছেন, চাহালের এসব ব্যাপার–স্যাপার দেখলে কার মনে হবে, তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের প্রতিনিধিত্ব করেন!

এসবই পুরোনো তথ্য। তবে নতুন তথ্য হচ্ছে চাহাল এবার ‘ভাঁড়ামি’ ছেড়ে ক্রিকেট নিয়ে একটা মন্তব্য করে আলোচনায়। সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিওতে তিনি দিয়েছেন স্পিন বোলিংয়ের বিপক্ষে সেরা ব্যাটসম্যানদের তালিকা। সেখানে তিনি বলেছেন, পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক তাঁর দৃষ্টিতে স্পিনের বিপক্ষে দুর্দান্ত ব্যাটসম্যান। স্পিন বোলিং খেলা যদি মানদণ্ড হয়, তাহলে চাহালের মতে মালিক সাবেক অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভ স্মিথকেও ছাড়িয়ে যাবেন। তাঁর এই তালিকার শীর্ষে রয়েছেন ভারতের দুই ব্যাটিং স্তম্ভ বিরাট কোহলি আর রোহিত শর্মা।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসকেও তিনি স্পিন বোলিংয়ের বিপক্ষে অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে মনে করেন। স্মিথের চেয়েও তিনি কীভাবে মালিককে এগিয়ে রাখলেন, সেটির ব্যখ্যা দিয়েছেন চাহাল, ‘২০১৮ সালে দুবাইয়ে এশিয়া কাপে আমি তাঁর (শোয়েব মালিক) বিপক্ষে খেলেছি। আমি দেখলাম মালিক দারুণ দারুণ সব বলেও সিঙ্গেলস নিচ্ছেন খুব সহজেই। আমি তখনই বুঝলাম তিনি অত্যন্ত অভিজ্ঞ একজন ক্রিকেটার। আর স্পিন বোলিং খেলার ব্যাপারে তাঁর টেকনিক খুব পাকা। আমার তো মনে হয় শোয়েব মালিক স্পিন বোলিং খেলার ব্যাপারে স্টিভ স্মিথের চেয়েও এগিয়ে থাকবেন।

Leave a Reply